--> নার্সিং ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ এর জন্য কোন বিষয়ের কী কী টপিক থেকে প্রস্তুতি নিবেন? || Nursing Admission Test 2024 Suggestion
Home Nursing Admission 2024 / Nursing Zone

নার্সিং ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ এর জন্য কোন বিষয়ের কী কী টপিক থেকে প্রস্তুতি নিবেন? || Nursing Admission Test 2024 Suggestion 



যেসব টপিক Must পড়তে হবেইঃ 


সাধারণ জ্ঞান :


 গুরুত্বপূর্ণ টপিকঃ 

সাম্প্রতিক বাংলাদেশ ও আন্তর্জাতিক, কোভিড-১৯, পদ্মা সেতু, বিদ্যুৎ, নোবেল পুরস্কার, রোহিঙ্গা ইস্যু, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নারী ও শিশু, খেলাধুলা, বাংলাদেশের উপজাতি ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও প্রত্নতাত্ত্বিক স্থান সমূহ, ভাস্কর ও ভাস্কর্য, বাংলাদেশের বিভিন্ন নদীর উৎপত্তিস্থল ও মিলনস্থল, বাংলাদেশের বিভিন্ন সম্পদ (কৃষি, বস্ত্র, চা, পাঠ, মৎস্য ও খনিজ ইত্যাদি), বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন, গুরুত্বপূর্ণ দিবস, বিভিন্ন পুরস্কার, মহাবিশ্ব।


বাংলা :


 গুরুত্বপূর্ণ টপিকঃ 

৯-১০/১১-১২ এর বাংলা ১ম পত্র পড়ার তেমন একটা প্রয়োজন নেই, তবে বাংলা সাহিত্যের বিখ্যাত কবি ও লেখক পরিচিতি পড়তে হবে।
সমার্থক শব্দ, বিপরীতার্থক শব্দ, শুদ্ধ বানান, ধ্বনি ও বর্ণ প্রকরণ, সন্ধি, বাগধারা, এক কথায় প্রকাশ, কারক ও বিভক্তি, সমাস, ণত্ব বিধান ও ষত্ব বিধান, ধ্বনি পরিবর্তন, ধাতু প্রকৃতি ও প্রত্যয়, শব্দের শ্রেণীবিভাগ, পুরুষ ও স্ত্রীবাচক শব্দ, দ্বিরুক্ত শব্দ, সংখ্যাবাচক শব্দ, পারিভাষিক শব্দ।



ইংরেজি  :



 গুরুত্বপূর্ণ টপিকঃ 

প্রথমত, আপনি 9-12 ক্লাসের ইংরেজি গ্রামার অংশের বেসিক আইটেম গুলো ভালো ভাবে Practice করুন, বিগত সালের নার্সিং ভর্তি পরীক্ষার প্রশ্নের ইংরেজি অংশটি দেখুন, যেসব টপিক থেকে বারবার প্রশ্ন এসেছিল, সেগুলো গুরুত্ব দিয়ে পড়ুন, Practice করুন।
দ্বিতীয়ত, Synonyms, Antonyms, Preposition, Article, Tense, Voice Change, Spelling, Right form of verbs, Transformation of sentence, Degree of comparison, completing sentence, Gender, Phrase and idioms, Appropriate preposition, Group verbs, Subject verb agreement, Sentence correction, Parts of speech, Translation.

বিজ্ঞান (ডিপ্লোমা) :


 গুরুত্বপূর্ণ টপিকঃ 

খাদ্য, পুষ্টি ও ভিটামিন, মানব দেহ, রক্ত, রক্তচাপ ও রক্ত সঞ্চালন, বিভিন্ন রোগের কারণ ও প্রতিকার, বায়ুমণ্ডল, জোয়ার ভাটা, প্রাকৃতিক দুর্যোগ, এসিড ক্ষার ও লবণ, ধাতব পদার্থ ও ধাতব পদার্থ, জৈব যৌগ ও অজৈব যৌগ, বিভিন্ন প্রাকৃতিক খনিজ উৎস, এটমের গঠন, শব্দ ও তরঙ্গ, তাপ, তড়িৎ, আলো, চুম্বকত্ব, ইলেকট্রনিক্স, তেজস্ক্রিয়তা, শক্তির উৎস ও রূপান্তর, নবায়নযোগ্য শক্তি, ভাইরাস, ব্যাকটেরিয়া, সালোকসংশ্লেষণ, পরাগায়ন। 

🔰 বিজ্ঞান (পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান) বিএসসি 
উপরে উল্লেখিত বিজ্ঞানের টপিক গুলো ডিপ্লোমা এবং বিএসসি সবাইকেই পড়তে হবে। বিএসসি শিক্ষার্থীদের কিছু এক্সট্রা পড়তে হবে সেটা হলো SSC + HSC লেভেলের পদার্থ রসায়ন জীব বিজ্ঞানের বেসিক গুলো জানলেই হবে। নার্সিং ভর্তি পরীক্ষায় পদার্থ রসায়ন ও জীববিজ্ঞানের বেসিক প্রশ্ন হয়, এডভান্স হয়না।
নার্সিং ভর্তি পরীক্ষায় বিজ্ঞানের বেসিক গুলো থেকেই বেশি প্রশ্ন আসে, তাই প্রথমেই ৯/১০ এর বিজ্ঞান বইটি ভালো করে পড়তে হবে এবং পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান ক্লাস ৯/১০ এর Text Books গুলো ভালো ভাবে পড়ুন।
পাশাপাশি, সম্ভব হলে HSC level এর পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞানের একদম বেসিক গুলো পড়তে পারেন। উল্লেখ্য, ডিটেইলস/ডিপ্লি পড়ার কোনো প্রয়োজন নেই।

✅ আপনি যদি বিজ্ঞানে ভালো মার্ক পেতে চান, সেক্ষেত্রে আপনি Text Book গুলোর পাশাপাশি প্রফেসরস mcq review সাধারণ বিজ্ঞান অথবা mp3 দৈনন্দিন বিজ্ঞান, যেকোনো একটা ফলো করতে পারেন।

সাধারণ গণিত :


 গুরুত্বপূর্ণ টপিকঃ 

নার্সিং ভর্তি পরীক্ষায় একদম বেসিক লেভেলের ম্যাথ আসে, কোনো Higher Math/উচ্চতর গণিত থেকে প্রশ্ন আসেনা।
বৃত্ত, ত্রিভুজ, চতুর্ভুজ, গড়, শতকরা, লাভ ক্ষতি, বিভিন্ন কোণ ও কোণের প্রকারভেদ, বয়স সমস্যা সম্পর্কিত অংক, ঐকিক নিয়ম, বিভিন্ন বীজগাণিতিক সূত্রাবলী, সমাধান, মান নির্ণয়, উৎপাদক, সূচক, লসাগু, গসাগু, ধারা, সমীকরণ।

✅ Class 8/9-10 এর General Math বই ভালো ভাবে practice করেতে হবে।
তবে আপনি যদি মনে করেন মেইন বই থেকে নিজে নিজে ম্যাথ করতে পারছেন না, বা শর্টকাট টেকনিকে ম্যাথ করতে চান, সেক্ষেত্রে আপনি Khairul's basic math অথবা math without calculator যেকোনো একটা বই ফলো করতে পারেন।

পরামর্শ ⚠️


সাম্প্রতিক নিয়োগ পরীক্ষার বাংলা ব্যাকরণ ইংরেজি গ্রামার, বিজ্ঞান, গণিত ও সাধারণ জ্ঞান প্রশ্ন গুলো বেশি বেশি সলভ করলে নার্সিং ভর্তি পরীক্ষায় সরাসরি কমন পাওয়া যাবে।

বিশেষ দ্রষ্টব্যঃ

উল্লেখিত Text Book গুলো পড়লে আলাদা কোনো নার্সিং ভর্তি গাইড ক্রয় করার কোনো প্রয়োজন নেই। বাজারের নার্সিং ভর্তি গাইড গুলোতে প্রচুর ভুল থাকে, তাই মেইন বই ফলো করার চেষ্টা করুন, মানে বিষয়ভিত্তিক প্রস্তুতি নিন।

Read Also:

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য পোস্ট করুন

to Top